সুস্বাস্থ্য.কম

সুস্থ্য দেহ ও সতেজ মনের জন্য...

  • Increase font size
  • Default font size
  • Decrease font size
লিভার / যকৃৎ এর বিভিন্ন রোগ, লক্ষন, পরামর্শ

জন্ডিস (Jaundice)

E-mail Print

সত্যিকার অর্থে জন্ডিস কোনো রোগ নয়, এটা রোগের একটা উপসর্গ। জন্ডিস সম্বন্ধে কম বেশী সবাই কিছু না কিছু জানে। এ রোগে চোখের সাদা অংশ, হাত-পা এর তালু, মুখমন্ডল থেকে শুরু করে সমস্ত শরীরই হলুদ বর্ণের হয়ে যেতে পারে। সেই সাথে দুর্বলতা, গা ম্যাজ ম্যাজ করা, বমি বমি ভাব, রুচিহীনতা, পায়খানার রঙ ফ্যাকাশে হয়ে যাওয়া, শরীর চুলকানো সহ নানা উপসর্গ থাকাটা জন্ডিস এর নিত্য সঙ্গী।

রক্তে বিলিরুবিন এর মাত্রা বেড়ে গেলে জন্ডিস হয়। রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যাওয়ার অনেকগুলো কারন আছে তাই জন্ডিস হবার কারনও অনেকগুলো। রক্তকণিকা অতিরিক্ত পরিমান ভেঙ্গে যাওয়া, পিত্তনালীতে পাথর/টিউমার/ক্রিমি বা অন্য কারনে বাধার সৃষ্টি হওয়া, যকৃত বা লিভারের জন্মগত কিছু ত্রুটি, লিভার প্রদাহ বা হেপাটাইটিস হওয়া সহ নানাবিধকারনে রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যেতে পারে।

বিস্তারিত...
 

পিত্তথলি (Gall bladder)

E-mail Print

পিত্ত ও পিত্তথলি দুটো শব্দই আমাদের কাছে খুব পরিচিত। আমাদের গৃহীত খাদ্য দ্রব্য হজম বা বিপাকে পিত্ত যে খুব গুরুত্বপূর্ণ উপাদান এই বিশ্বাসও বোধকরি সব পাঠকেরই আছে। এই পিত্তরস বা বাইল (Bile) নিঃসৃত হয় যকৃত বা লিভার থেকেএর প্রধান কাজ স্নেহ জাতীয় খাবার কে ভেঙ্গে হজম বা বিপাকে সহায়তা করা।

বিস্তারিত...
 

পিত্তথলির পাথর (Gall stone disease / Cholelithiasis)

E-mail Print

পিত্তথলিতে পাথর হওয়া আমাদের চারপাশের অতিপরিচিত রোগ গুলোর মধ্যে একটি, আত্মীয়স্বজনের কারো পিত্তথলিতে পাথর হয়নি বা এজন্য গলব্লাডার ফেলে দিতে হয়নি এমন লোক মনে হয় খুঁজে পাওয়া দুস্কর হবে। সত্যিই কি পাথর হয় না এগুলো অন্য কিছু। এসব কি সত্যিকারের পাথরের মতো, কিভাবে ওখানে গেলো ওসব এ জাতীয় নানা প্রশ্ন ঘুরপাক খায় আমাদের মনে।

বিস্তারিত...
 

কলিডোকাল সিস্ট (Choledochal Cyst)

E-mail Print

কলিডোকাল সিস্ট খুব বেশী পরিচিত কোন রোগ নয় তবে এই রোগটি হলে তা ক্যান্সারে রূপান্তরিত হবার সুযোগ থাকে বলে এর ব্যাপারে চিকিৎসকগন একটু বেশী সচেতন। এটা পিত্তনালির একটি রোগ, এটি হলে পিত্তনালি অস্বাভাবিক বড় হয়ে যায়। বার বার কারো প্যানক্রিয়াটাইটিস বা অগ্নাশয়ের প্রদাহ হলে এই রোগ হবার সম্ভাবনা থাকে। এ রোগে অনেক সময়ই রোগীর কোনো উপসর্গ দেখা যায়না কিন্ত

বিস্তারিত...
 

পিত্তথলির ক্যান্সার (Cancer of Gall bladder)

E-mail Print

পিত্তথলি বা গল ব্লাডার এ পাথর হলে তা অপারেশন করে ফেলে দেয়া হয় এবং অপারেশনের পরপর সাধারনত ঐ পিত্তথলিটির বায়োপসি পরীক্ষা করানো হয়। এ ক্ষেত্রে অনেক সময়ই দেখা যায় যে পাথর ভর্তি গলব্লাডার এ ক্যান্সার হয়ে গেছে। এমনিতে গলব্লাডারে ক্যান্সার হয়ে খুব বেশী রোগী যে ডাক্তার এর কাছে আসেন তা কিন্ত নয় বরং অন্যান্য ক্যান্সারের তুলনায় এই অঙ্গটির ক্যান্সার হবার হার তুলনামুলকভাবে অনেক কম।

বিস্তারিত...
 

পিত্তনালিতে ক্রিমি (Biliary ascariasis)

E-mail Print

আমাদের দেশের প্রায় সব মানুষই কোনো না কোনো সময় কৃমি (Worm, helminthiasis) রোগে ভুগে থাকেন। এসব ক্রিমির মধ্যে গোল কৃমি (Round worm, Ascaris lumbricoides) অন্যতম। এই গোল কৃমি একসময় চলতে চলতে ক্ষুদ্রান্ত হয়ে পিত্তনালিতে প্রবেশ করতে পারে। এর ফলে আক্রান্ত মানুষের পেটের উপড়ের অংশে তীব্র ব্যথা হয় এবং মানুষটি সাথে সাথে অসুস্থ হয়ে পড়ে।

বিস্তারিত...
 

পিত্তথলির প্রদাহ (Cholecystitis / Acalculous Cholecystitis)

E-mail Print

পিত্তথলির প্রদাহ বা ইনফ্লামেশন কে বলা হয় কলিসিস্টাইটিস। অনেকের ধারনা পিত্তথলিতে পাথর হলেই শুধু এ রোগ হয় কিন্ত বাস্তবতা ভিন্ন, পাথর হওয়া ছাড়াও এ রোগ হতে পারে। এ রোগ হলে পেটের উপরের দিকে ডান পাশে তীব্র ব্যথা হয় যাকে অনেকে দম বন্ধ হয়ে যাওয়া ব্যথা বলে থাকেন। এটা সাধারনত মিনিট খানেক স্থায়ী হয় তবে তা ঘণ্টা খানেক ও থাকতে পারে। ব্যথাটি পেটের পিছনের দিকে, কাধে, পেটের মাঝ বরাবর এবং বুকের ভেতরেও ছড়িয়ে পরতে পারে।

বিস্তারিত...
 
  • «
  •  Start 
  •  Prev 
  •  1 
  •  2 
  •  Next 
  •  End 
  • »


Page 1 of 2

সম্পর্কিত আরও লেখা

সুস্বাস্থ্য সুপারিশ করুন

এই সাইটের সকল তথ্য শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত জ্ঞানার্জন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রকাশিত যা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প নয়রোগ নির্নয় ও তার চিকিৎসার জন্য সংশ্লিস্ট চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়