সুস্বাস্থ্য.কম

সুস্থ্য দেহ ও সতেজ মনের জন্য...

  • Increase font size
  • Default font size
  • Decrease font size
কিছু আধুনিক চিকিৎসা ও অপারেশন

হার্নিয়া অপারেশন

E-mail Print

আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ মাংসপেশী ও পর্দা দিয়ে তৈরী দেয়াল দিয়ে ঘেরা থাকে, কোনো কারনে যদি সেই দেয়াল দুর্বল হয়ে যায় এবং তা দিয়ে কোনো অঙ্গ থলের মতো বেরিয়ে আসে তাকে হার্নিয়া (Hernia) বলে। সাধারন অর্থে যদিও সবাই হার্নিয়া শব্দটি শুনলে ধরে নেয় এটা অন্ডকোষেই শুধু হয়, হার্নিয়া কিন্ত কুচকিতে, উরুর কাছে, কোমড়ে, পেটের মাঝ বরাবর, পেটের মধ্যে এমন কি বুকের মধ্যেও হতে পারে।

বিস্তারিত...
 

এপেন্ডিসেকটমি

E-mail Print

এপেন্ডিসেকটমি এর অর্থ হলো এপেনডিক্স নামক অঙ্গটি কেটে ফেলে দেয়া। সাধারনত এপেন্ডিসাইটিস হলে এই অপারেশন করাতে হয়। এছাড়া এপেন্ডিক্স এ যদি ফিকোলিথ হয়, নিউমোসিল বা মিউকোসিল হয় অথবা এপেন্ডিক্সের টিউমার (কারসিনয়েড) হলেও এপেন্ডিসেকটমি করাতে হয়।

বিস্তারিত...
 

কলিসিস্টেকটমি

E-mail Print

অপারেশন করে পিত্তথলি বা গলব্লাডার (Gall bladder) ফেলে দেবার নামই কলিসিস্টেকটমি। আমাদের চারপাশে আমরা সাধারনত পিত্তথলিতে পাথর (Cholelithiasis) হবার কারনেই কলিসিস্টেকটমি অপারেশন করাতে দেখি। এছাড়াও যে কোনো কারনে ক্রনিক কলিসিস্টাইটিস হলে, পিত্তথলির মিউকোসিলি, এমপায়েমা, টিউমার, পলিপ ইত্যাদি রোগ হলেও কলিসিস্টেকটমি করানো লাগতে পারে। অনেক সময় পেটের ভেতর অন্য অপারেশন করার সময় ও কলিসিস্টেকটমি করে দেয়া হতে পারে।

বিস্তারিত...
 

রেডিওফ্রিকুয়েন্সি এব্লাশন (Radio Frequency Ablation - RFA)

E-mail Print

রেডিওফ্রিকুয়েন্সি এব্লাশন শব্দটির সাথে সাধারণ মানুষের প্রথম পরিচয় ঘটে ২০০৪ সালে, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার যখন এর মাধ্যমে তার হৃদপিন্ডের অনিয়ন্ত্রিত স্পন্দন (Recurrent Atrial Flutter) এর চিকিৎসা করান। বোঝাই যাচ্ছে এই পদ্ধতির প্রচলন হয়েছে তারও আগে, আর নিরাপদ বলেই এমন গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি এমন চিকিৎসা নিয়েছেন নির্দ্বিধায়

রেডিওফ্রিকুয়েন্সি এব্লাশন হল তড়িৎ শক্তি (electrical force) এর মাধ্যমে রোগাক্রান্ত কোন বিশেষ কোষ সমুহ বা কলা (tissue) কে ধ্বংস করে দেয়া। শরীরের বহিঃঅংশে আছে এমন কোন অংশ কে সহজেই অপারেশন (operation) এর মাধ্যমে সারিয়ে তোলা যায়। রেডিওফ্রিকুয়েন্সি এব্লাশন এর মাধ্যমে ঐসব স্থানেই চিকিৎসা দেয়া হয় যেখানে সহজে সার্জারি (surgery) করা যায়না অথবা করা গেলেও তা দুরহ। সাধারনত হার্ট এর অনিয়মিত স্পন্দন (arrhythmia), বিভিন্ন টিউমার (tumor/cancer), রক্তনালীর ব্লক (arterial stenosis / coronary stenosis) ইত্যাদির ক্ষেত্রেই এ পদ্ধতি প্রয়োগ করা হয়।

বিস্তারিত...
 



সুস্বাস্থ্য সুপারিশ করুন

এই সাইটের সকল তথ্য শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত জ্ঞানার্জন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রকাশিত যা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প নয়রোগ নির্নয় ও তার চিকিৎসার জন্য সংশ্লিস্ট চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়